Teachitbd.প্রযুক্তির সাথে সবসময়

Recent Post

Welcome To Teachitbd

ওয়েব সাইটের সর্বশেষ পোষ্ট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেইজ এ আর পান প্রতিদিন নতুন নতুন টিপ্স এন্ড টিউটোরিয়াল ।

Follow us

Friday, May 20, 2016

BUG BOUNTY কী?

বাগ (BUG) – মানে হচ্ছে কোন সমস্যা বা ত্রুটি।  মনে করুন আপনি একটি প্রোগ্রাম লিখেছেন এখন প্রোগ্রামটিতে কিছু ভুল রয়েছে। সেগুলো কম্পিউটার সাইন্সের ভাষায় বাগ বলে।


বাউন্টি (BOUNTY) – মানে হচ্ছে ভাল ভাষায় পুরষ্কার।  ধরুন আপনি কাউকে কোন কাজে হেল্প করলেন এতে খুশি হয়ে যদি সে আপনাকে পুরস্কৃত করে তবে সেটা হবে বাউন্টি।
ধরুন আপনি কোন প্রতিষ্ঠানের হতে পারে ফেসবুক, গুগল, ইয়াহু ইত্যাদি- এর তাদের প্রোগ্রামের বা সিস্টেমের কোন বাগ খুজে পেলেন।  তাদের জানালেন,  এখন তারা এটা পরীক্ষা করার পর যদি আপনার রিপোর্ট করা বাগের সত্যতা পায় তাহলে তারা আপনাকে তাদের থেকে একটা এমাউন্ট আপনাকে বাউন্টি হিসেবে দিবে।  আর এর পুরো সিস্টেমটা তাহলে এসে দাড়াল কি? – বাগ বাউন্টি।

বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো প্রতিবছর বিভিন্ন হ্যাকাথন প্রতিযোগিতার মাধ্যমে তাদের সিস্টেম বা ওয়েবের বাগ চেক করিয়ে থাকে। এবং বাগ ধরা পড়লে যারা বাগটা ধরিয়ে দিয়েছে তাদের পুরস্কৃত করে। কিন্তু  এটাত শুধুমাত্র কিছু নির্দিষ্ট মানুষজন বাগ চেক করে এবং পুরস্কৃত হয়, তাহলে অন্য যারা আছে তারা কি এই সুযোগ থেকে বঞ্চিত হবে ?-না।
কারন বিশ্বের অনেক বড় বড় প্রতিষ্ঠান রয়েছে যারা তাদের নিজেদের স্বার্থে বাগ বাউন্টি প্রোগ্রাম চালু রেখছে।  যার মাধ্যমে কেউ কোন বাগ পেলে তাদের নির্দিষ্ট সিস্টেম অনুযায়ী তাদের কাছে বাগটার প্রুফ সহ রিপোর্ট জমা দিলে তারাও বাগ বাউন্টি পাবে। সেই সাথে তাদেরকে হল অফ ফেম হিসাবেও মর্যাদা দিবে।  এছাড়াও বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্ম রয়েছে যেখানে যে কেউ বাগ রিপোর্ট জমা দিতে পারবে এবং বাগটির সত্যতা যাচাইয়ের পর তাদের নির্দিষ্ট পরিমান বাউন্টি দেওয়া হবে।
বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান যারা বাগ বাউন্টি প্রোগাম চালু রেখেছে তাদের একটা লিস্ট জানতে নিচের লিংকে ক্লিক করুন।

No comments:

Post a Comment

Comment here