Teachitbd.প্রযুক্তির সাথে সবসময়

Recent Post

Welcome To Teachitbd

ওয়েব সাইটের সর্বশেষ পোষ্ট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেইজ এ আর পান প্রতিদিন নতুন নতুন টিপ্স এন্ড টিউটোরিয়াল ।

Follow us

Friday, October 27, 2017

What is Port Forwarding? পোর্ট ফরওয়ার্ডিং কি?

পোর্ট ফরওার্ডিং কী?
Port Forward


What is Port Forwarding/পোর্ট ফরওয়ার্ডিং কীঃ


পোর্ট ফরওয়ার্ড !! নামেই তো কেমন যেন ভয় ভয় লাগে না যেন কত পেচানো জিনিস তাই মনে হচ্ছে তাই না?? নাহ চিন্তা করার কিচ্ছু নেই আজ আমি এই টিউটোরিউয়াল এ আপনাকে পোর্ট ফরওয়ার্ড এর শুরু থেকে শেষ পর্যন্ত পানির মত করে বুঝাবো :D মানে সহজ করে । আচ্ছা যাই হোক শুরু করি । 
প্রথমেই প্রশ্ন 

পোর্ট কি?

সাধারন অর্থে পোর্ট হল প্রত্যেকটা ডিভাইস এর একটা এরিয়া বা অঞ্চল । 


পোর্ট ফরওয়ার্ডিং কি? 

যদি আক্ষরিক অর্থ ধরতে যাই পোর্ট তো পোর্ট আর ফরওয়ার্ড হল সামনে পাঠানো । পোর্ট কে সামনে পাঠানোই পোর্ট ফরওয়ার্ডিং । 

আপনার ঘর এ মডেম এ আপনার তো একটা ডিভাইস কানেক্টিং না অনেক ডিভাইসই থাকতে পারে যেমন আপনার রাউটার,মোবাইল,কম্পিউটার,প্রিন্ট্রার । তো এ গুলুর প্রত্যেকটার আলাদা আলাদা পরিচয় থাকে যার মাধ্যমে এরা একে অপরকে চিনে । যেমন মানুষের নাম বলে একে অপরকে চিনে তেমনই । 
এগুলু হল লোকাল আইপি যেমন ধরুন আপনার কম্পিউটার এর আইপি 192.168.1.101 আপনার প্রিন্টাররের আইপি 192.168.1.102 দেখেন লাস্ট এ একটার 1  অন্যটার 2  এমনই পত্যেকটার এমন আলাদা আলাদা লোকাল আইপি । এতে প্রত্যেকটা ডিভাইসের একে অপরের সাথে যোগাযোগ করা সুবিধা হয় । ধরুন আপনি কিছু একটা প্রিন্ট দিলেন প্রিন্টারে এখন কাজটা তো প্রিন্টারই করবে তাই না ? আপনার রাওটার নিশ্চয় প্রিন্ট করবে না । এগুলা হল আপনার লোকাল আইপি । শুধু আপনার না প্রত্যেকের লোকাল আইপি ই এমন ।

কিন্তু পাবলিক আইপি বলেও কিছু আছে যা আপনার ইন্টারনেট সার্ভিস প্রভাইডার (ISP) আপনাকে দেয় । এই আইপি কিন্তু আর কারও কাছে নেই শুধু আপনার কাছেই আছে । লোকাল আইপির মত না যে অন্য সবার কাছেই থাকবে। 

এখন কথা হল প্রত্যেকটা কম্পিউটার সিস্টেমে ফায়ারওয়াল নামে কিছু আছে শুনেছেন নিশ্চয় আগে । এর কাজ হল বাইরে থেকে ইন্টারনেট কানেকশন (কমান্ড)  আসে আর আপনার লোকাল নেটওার্ক এ যেতে চাইলে তা ফায়ারওয়াল এর পার্মিশনেই যেতে পারবে নাহয় না । তুলনা করা যায় দেশের বর্ডার এর সাথে এক দেশ থেকে আরেক দেশে যেতে চাইলে যেমন বর্ডার গার্ড এর পার্মিশন লাগে তেমনই এটা । 

ইন্টারনেট কানেক্টেড আছে এমন কিছু কে ফায়ারওয়াল কে বাইপাস করে আপনি এক্সেস নিতে চাচ্ছেন এজন্য দরকার হয় আপনার পোর্ট ফরওয়ার্ড এর । ধরুন আপনার অফিস এ ক্যেমেরা আছে আপনি তো সব সময় অফিস এ থাকবেন না বাসায় থেকে চাইলে অফিস এর ক্যেমেরা দেখতে পারবেন । যদিও তারা একই নেটওার্কের ভিতরে না ।

এই হল মোটামুটি পোর্ট ফরওয়ার্ডিং নিয়ে ধারনা এতে কি কি করা যায় তা পরে আরও বিস্তারিত জানাবো :) 




No comments:

Post a Comment

Comment here