Teachitbd.প্রযুক্তির সাথে সবসময়

Recent Post

Welcome To Teachitbd

ওয়েব সাইটের সর্বশেষ পোষ্ট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেইজ এ আর পান প্রতিদিন নতুন নতুন টিপ্স এন্ড টিউটোরিয়াল ।

Follow us

Monday, November 6, 2017

Xiaomi মোবাইলের চাইনিজ আর গ্লোবাল রোম কী? Xiaomi mobile's Global And Chines Version Details

হ্যালো কেমন আছেন? হ্যা আপনাকেই বলছি, কেমন আছেন? 😂 ভাল থাকারই কথা আমরা তো সাথেই আছি :D তো চলুন আজও আবার একসাথে আজকের জার্নি শুরু করি? 
প্রশ্ন

Xiaomi এর চাইনিজ রোম কি কপি/নকল?

উঃ না

এমন আরও অনেকই প্রশ্নই আছে শাওমিকে ঘিরে আজ আমরা আপনাদের পানির মত সচ্ছ করে দিবো পরে আর যাতে ঝামেলা না হয় । চমক আছে শেষ পর্যন্ত পড়ুন।

আসলে শাওমি ই এই ভেজালটা লাগাইছে আমাদের এত এত অপশন দিছে যে আমরা কনফিজ যারা না জানি । শাওমি চায়নার স্মার্টফোন । তাদের রোম ৪ ধরনের -

১। গ্লোবাল স্টেবল রোম/Global Stable ROM
২। গ্লোবাল ডেভেলপার রোম/বেটা রোম/Global developer ROM/Beta ROM
৩। চাইনিজ স্টেবল রোম/Chines Stable ROM
৪। Chines ডেভেলপার রোম/বেটা রোম/Chines developer ROM/Beta ROM

তো এখন বিস্তারিত বলি কোনটা কেমন? এবং কেনো?


১। গ্লোবাল স্টেবল রোম/Global Stable ROMঃ

 Global Stable বলতে গেলে এরই ইজারই সব চেয়ে বেশি স্টেবল রোম খুব কম Bug থাকে বা থাকে না বললেই চলে । সাধারন ইউজারদের চখে পড়েও না অনেক সময় । যদি বাগ থাকে তবে আপডেটে ফিক্স করে দেওয়া হয় আপডেট অনেক দেড়িতে আসে । এতে ইংলিশ ভাষা থাকে সাথে Google Apps এর সব কিছু থাকে যেমনঃ Gmail, Chrome, Photos, Duo, Play store, Play music হাবিজাবি যা আপনার লাগবে না তাও ভরে দেয় কারন এটা গ্লোবাল । 

২। গ্লোবাল ডেভেলপার রোম/বেটা রোম/Global developer ROM/Beta ROMঃ

এই রোম ডেভেলপারদের জন্য যারা এন্ড্রয়েড দিয়ে ঝামেলা করা পছন্দ করে মানে চিপায় চাপায় কি আছে কি কি হয় না হয় সব । আপনি যে একদম Bug free ফ্রেশ রোম পান তা অনেকটা এদেরও ক্রেডিট কারন তারা নতুন কোন আপডেট আসলে সবার আগে পায় প্রতি শুক্রবারে এই আপডেট আসে কোন বাগ থাকলে তা ফিক্স করা হয় । সব অনেকটাই ঠিক ঠাক হলে গ্লোবাল স্টেবল এ সেই রোম এর ফাইনাল আপডেট দেওয়া হয়।

৩। চাইনিজ স্টেবল রোম/Chines Stable ROMঃ

চাইনিজ রোম পুরাই চায়না চায়না অনেক জাগায়ই ডেফল্ট ভাবে চায়না লিখা ইচ্ছা করলেও এই রোম থেকে একেবারে সরাতে পারবেন না চায়না লিখা । কছু ফিচার বেশি ই আছে এই রোমে তবে এতে আপনি প্লে স্টোর পাবেন না আলাদা করে ইন্সটল করে নিতে হবে। গুগল এর কোন এপই নাই এতে। এর কারন হল গুগল এর পলিসির সাথে চিনের অনেক আগে থেকেই বিবাদ । চায়নার মত টেক রাজ্যে গুগল এর কোন অফিস নাই । 

৪। Chines ডেভেলপার রোম/বেটা রোম/Chines developer ROM/Beta ROMঃ

এটা সেইম গ্লোবাল ডেভেলপার রোমের মতই । 

রোম বা শাওমির UI , MIUI এর নতুন ভার্শন আসলে সেটা সবার আগে পায় চায়না ডেভেলপার তারপরে চায়না স্টেবল>গ্লোবাল বেটা>গ্লোবাল স্টেবল এর ইউজাররা পায় । 
আরও বিস্তারিত ভিডিওতে দেখুন

শাওমির লগিন বাইপাস করবেন কিভাবে? জানতে এই পোষ্ট পড়ুন

আজকের মত জার্নি এখানেই শেষ ।  থাকুন আমাদের সাথেই আবারও কালকে আসছি নতুন কোন ট্রিপস বা টিউটোরিয়ায়ল নিয়ে । সাইটে প্রতিদিনই নতুন কপ্নটেন্ট লিখা হয় তাই নতুন কিছু জানতে ভিজিট করুন প্রতিদিন । 

আমাদের পেইজ এ লাইক দিয়ে একটিভ থাকুন আর লাষ্ট পোস্ট সমন্ধে জানুন বা আপনার মতামত অথবা কোন টেকনোলজি হেল্প লাগলে আমাদের পেইজ এ ম্যেসেজ করুন আমরা আপনাকে সাহায্য করবো ।
আমাদের
 ফেসবুক পেইজ 

No comments:

Post a Comment

Comment here