Teachitbd.প্রযুক্তির সাথে সবসময়

Recent Post

Welcome To Teachitbd

ওয়েব সাইটের সর্বশেষ পোষ্ট পেতে লাইক দিন আমাদের ফেসবুক পেইজ এ আর পান প্রতিদিন নতুন নতুন টিপ্স এন্ড টিউটোরিয়াল ।

Follow us

Thursday, October 29, 2015

এন্ড্রয়েড ৬.০ মার্সম্যালো এর নতুন ফিচার


গুগল নিয়ে আসছে তাদের এন্ড্রয়েড ওএস এর নতুন ভার্সন মার্সমেলো (৬.০)। নতুন এই এন্ড্রয়েডে থাকছে অনেকগুলো আকর্ষণীয় ফিচার। নেক্সাস ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ৬ আপডেট সবার আগে পাবেন। এর পর অন্যান্য ফোন ব্যবহারকারীরা ধাপে ধাপে পাবেন এন্ড্রয়েড মার্সম্যালো। অক্টোবর ২০১৫ থেকে অপারেটিং সিস্টেমটি যাত্রা শুরু করবে।
এই টিউনে গুগলের নতুন এন্ড্রয়েড ভার্সনের কিছু ফিচার নিয়ে আলোচনা করা হলঃ
১। গুগল নাউ এখন আরও সহজ এবং সাবলীল
গুগল নাউ এখন আপনাকে আপনার মোবাইলের স্ক্রিনে ভেসে ওঠা লেখা পড়ে শুনাতে পারবে। শুধু শুনানোই নয় বরং এর মধ্যে যে মজাদার বিষয় আছে তা সম্পর্কে আপনাকে একটি পপ আপ বক্সে অতিরিক্ত তথ্যও দিবে।
যেমন ধরুন আপনার কোনো বন্ধু আপনাকে কোনো একটি রেস্তোরায় দেখা করতে বলে ম্যাসেজ পাঠাল। গুগল নাও শুধু ম্যাসেজটি পড়েই শুনাবে না বরং রেস্তরাটি কোথায় তা মানচিত্রে দেখিয়েও দিবে। আবার ধরুন অনলাইন পেপারে কোনো সেলিব্রেটির খবর পড়ছেন- তখন গুল নাউ আপনাকে উক্ত সেলিব্রেটি সম্পর্কে বিস্তারিত তথ্য পপ আপ বক্সে দেখাবে।
২। কেস বাই কেস অ্যাপ পারমিশন
এই ব্যপারটি শুনতে কিছুটা বোরিং মনে হলেও এটা খুবই গুরুত্বপূর্ণ আপডেট। এখন এন্ড্রয়েডে কোনো অ্যাপ ইনস্টল দেয়ার সময় এটি ধাপে ধাপে আপনার ফোনের বিভিন্ন জিনিস ব্যবহার করার অনুমতি চাইবে, যেমন ক্যমেরা, লোকেশন, ম্যাসেজ এবং আরও যা যা দরকার হতে পারে অ্যাপটির। কেস বাই কেস অ্যাপ পারমিশনের সুবিধা হল আপনি হয়তো অ্যাপটিকে আপনার ক্যামেরা ব্যবহার করতে দিতে চান কিন্তু ম্যাসেজ হিস্ট্রি নয়- সেক্ষেত্রে এই আপডেটটি খুবই কাজের।
৩। ফিঙ্গারপ্রিন্ট সাপোর্ট
নতুন এন্ড্রয়েড ৬ ফিঙ্গারপ্রিন্ট বা আঙুলের ছাপ সনাক্ত করতে পারবে ফলে নিরাপত্তা রক্ষায় এটা অনেক বেশি নির্ভরযোগ্য হবে। আগে কোনো এন্ড্রয়েড ফোনের জন্য ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সাপোর্টেড এপ বানালে ডেভেলপারদের এর জন্য বাড়তি কোডিং করতে হত যা এখন ডিফল্ট। ফলে হতে পারে এই আপডেটের পর প্রায় সব ফোন কোম্পানিই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত ফোন নিয়ে আসবে।
৪। ইউএসবি- সি টাইপ সাপোর্ট
ইউএসবি- সি টাইপ সাপোর্ট করবে নতুন এই আপডেট যার ফলে আপনাকে আর চার্জার বা ডেটা ক্যাবলের পোর্ট ঠিক ভাবে ঢুকালেন কিনা তা নিয়ে চিন্তিত থাকতে হবে না। এখন যেমনটা অন্ধকারে হয়, কেননা এর কোন উল্টো দিক নেই। পোর্টে কানেক্টরের এক দিক প্রবেশ করালেই হবে।
৫। ডোজ
এটি এমন একটি ফিচার যা আপনার ডিভাইসের ব্যাটারি চার্জ বাঁচাবে। এটি বিভিন্ন অ্যাপ মনিটর করবে এবং যখন ডিভাইস ব্যবহাররত থাকবেনা তখন অপ্রয়োজনীয় অ্যাপগুলোকে থামিয়ে করে রাখবে ফলে আপনার ডিভাইসে আরও দীর্ঘ সময় ধরে চার্জ থাকবে।
৬। সহজ কপি-পেস্ট
কাট, কপি এবং পেস্ট করা আরও সহজ হবে। যদিও এটি খুবই ছোট একটি ফিচার হতে যাচ্ছে কিন্তু নির্দ্বিধায় খুবই দরকারি।
৭। ক্রোম কাস্টম ট্যাব
এটি এমন একটি ফিচার যা আপনাকে অন্য অ্যাপ ব্যবহারকালে যখন ওয়েবে যাওয়া দরকার তখন ব্রাউজারের জন্য ক্লিক না করে কিছু ওয়েব কন্টেন্ট আগে থেকেই লোড করে রাখবে ফলে ব্রাউজারে গিয়ে বাড়তি সময় নষ্ট হবে না এবং বিরক্তির কারণও হবেনা ফলে অ্যাপগুলো ব্যবহার হবে আরও সাবলীল।

2 comments:

  1. Basically, in the mutual funds, we have two plans. One is the regular plan and other is the direct plan. In both the plans, the schemes are same and these plans are managed by the same mutual fund managers and investing in the same bonds and stocks.
    Best business opportunities with low investments

    ReplyDelete
  2. JagoInvestor is the largest literacy program about the finance in our country which usually makes the financial life of the investors more powerful and better and also make it inspirational to others.
    Best Indian Investment Blogs 2018

    ReplyDelete

Comment here